Recent Post

কৃমি রোগের চিকিৎসা, ৮৮ টি লক্ষণ ও রেপার্টরি।

কৃমি (Worm):

কৃমি হচ্ছে মানুষের সবচেয়ে বৃহৎ পরজীবী। এটি মানুষের দেহে বাস করে এবং শরীর থেকে খাবার গ্রহণ করে বেচে থাকে এবং বংশ বৃদ্ধি করে।  কৃমি অনেক ধরনের আছে । আমাদের দেশে কেঁচো কৃমি, বক্র কৃমি, চাবুক কৃমিতে আক্রান্তের হার বেশী। স্বাস্থ্য সম্মত ল্যাট্রিনের অভাব, পরিষ্কার ও নিরাপদ পানীয় জলের অভাব এবং সর্বোপরি স্বাস্থ্য সচেতনতার অভাব কৃমি রোগে আক্রান্ত হওয়ার প্রধান কারণ।

কৃমি কিভাবে ছড়ায়:

স্বাস্থ্য সম্মত পায়খানা না থাকার কারণে বা কাঁচা পায়খানা, নদীতে, খালে, উন্মুক্ত স্থানে মল ত্যাগ করার কারণে পানি ও মাটিতে কৃমির ডিম ছড়িয়ে পড়ে। এসব মাটিতে ও পানিতে উৎপন্ন শাক-সবজি ও ফলমূল কাচা খেলে অথবা কৃমির ডিম বাহিত দূষিত পানি পান করলে কৃমির সংক্রমণ ঘটে। এছাড়া খালি পায়ে হাটার ফলে পায়ের নিচ দিয়ে হুক ওয়ার্ম বা বক্র কৃমির লার্ভা শরীরে প্রবেশ করে কৃমি রোগ সৃষ্টি করে।

সুতা কৃমি (Pin Worm):

পৃথিবীর সর্বত্রই সবচেয়ে বেশী সংক্রমণ করে সুতা কৃমি। সুতা কৃমি ২ থেকে ১২ মিলিমিটার দৈর্ঘ্যের সাদা সুতার মতো চিকন। খাবারের সাথে পেটে গিয়ে সুতা কৃমি ক্ষুদ্রান্ত্রে অবস্থান করে। কিন্তু প্রাপ্ত বয়স্ক সুতা কৃমি বৃহদান্ত্রের কোলনেই বেশী পাওয়া যায়। স্ত্রী কৃমি রাতের দিকে মলদ্বারের বাইরে এসে ডিম পাড়ে ও কামড়ায় ফলে মলদ্বার চুলকায়। সুতা কৃমি মেয়েদের প্রস্রাবের দ্বারে  চলে যেতে পারে ফলে সেখানে চুলকায়। যখন চুলকায় তখন তার আঙ্গুলের ভাজে ও নখের মধ্যে কৃমির ডিম ঢুকে যায়। তাছাড়া জামা-প্যান্ট, বিছানার চাদরে ও কৃমির ডিম লেগে যেতে পারে। আক্রান্ত ব্যক্তি যে হাত দিয়ে মলদ্বার চুলকায় সে হাত দিয়ে কিছু খেলে বা মুখে ধরলে বা ঐ নোংরা হাত দিয়ে তৈরি করা খাবার অন্যরা খেলে কৃমিতে আক্রান্ত হতে পারে। বিশেষ করে রাতে মলদ্বারে চুলকানি বেশী হয়। মলদ্বারে চুলকানি থেকে শিশুর ঘুমের অসুবিধা হতে পারে। তাছাড়া পেটে গোলমাল থেকে যায়। কখনো কখনো অপুষ্টি ও রক্তস্বল্পতা হতে পারে। কারো কারো খাবারের রুচি চলে যায়।

কেঁচো কৃমি (Round Worm):

দেখতে কেঁচোর মতো এবং পরিণত অবস্থায় ৬ থেকে ১৪ ইঞ্চি লম্বা হয়। কেঁচো কৃমির রং হালকা হলুদ। সাধারণত অপরিষ্কার শাক-সবজি, ফলমূল, নোংরা খাবার, দূষিত পানির মাধ্যমে কেঁচো কৃমির ডিম আমাদের মুখে প্রবেশ করে। সেখান থেকে খাদ্যনালীর ক্ষুদ্রান্ত্রে এ ডিম চলে যায় এবং ক্ষুদ্রান্ত্রেও এনজাইম বা পাচকরসের মাধ্যমে ডিম থেকে লার্ভা বের হয়। লার্ভাগুলো রক্তের মাধ্যমে যকৃত, হৃৎপিণ্ডে এবং ফুসফুসে প্রবেশ করে। এরপর ফুসফুসের এলভিওলাই ছিদ্র করে শ্বাসনালী দিয়ে অন্ননালী পার হয়ে পাকস্থলীতে প্রবেশ করে ক্ষুদ্রান্ত্রে এসে পূর্ণতা লাভ করে এবং ডিম পাড়ে। পরিণত স্ত্রী কৃমি দৈনিক প্রায় ২ লক্ষ ডিম মানুষের মলের সাথে নিষ্কাশন করে। হাত-পা ঠিকমতো না ধুলে নখের মধ্যে বা আঙ্গুলের ভাঁজে লেগে থাকা ডিম এবং অপরিষ্কার খাবার ও পানির মাধ্যমে আমাদের মুখে প্রবেশ করে। অর্থাৎ কেঁচো কৃমির সংক্রমণ ঘটে। কেঁচো কৃমির সংক্রমণে কিছু বোঝা যায় না। কিন্তু ধীরে ধীরে নানা রকম লক্ষণ দেখা দিতে শুরু করে। অন্ত্রে বেশী কৃমি থাকলে অস্বস্তি ভাব, পেট ফাঁপা, পেট ফুলে উঠা, বদহজম, ক্ষুধামন্দা বা অরুচি, বমি বমি ভাব, ওজন কমে যাওয়া, পাতলা পায়খানা , আম মিশ্রিত মল, শুকনো কাশি, শ্বাস-প্রশ্বাসে দুর্গন্ধ, যকৃত প্রদাহ ইত্যাদি হতে পারে। কেঁচো কৃমি কখনো কখনো পিত্তনালী ও অগ্নাশয় নালীতে গিয়ে নালী বন্ধ করে জন্ডিস, এপেন্ডিক্সে গিয়ে আটকে যেয়ে এপেন্ডিসাইটিস এবং সর্বোপরি একত্রে কয়েকটি জড়ো হয়ে পরিপাক নালী আটকিয়ে ইন্টেসটিনাল অবস্ট্রাকসনের মতো ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করতে পারে। বাংলাদেশের মানুষের বিশেষ করে শিশুদের অপুষ্টির প্রধান কারণ হলো কেঁচো কৃমির সংক্রমণ।

বক্র কৃমি  (Hook Worm):

হুক ওয়ার্মেও মুখে হুক বা বড়শির মতো চারটি দাঁত রয়েছে এবং ২-৬ ইঞ্চি লম্বা সবুজাভ-সাদা রং এর হয়ে থাকে। বক্র কৃমির ডিম মলের সঙ্গে বেরিয়ে আসে পরে আর্দ্র ভেজা মাটিতে লার্ভায় পরিণত হয় এবং সংক্রমণ করার উপযুক্ত হয়। মাটিতে বা ঘাসে লেগে থাকা বাচ্চা কৃমি সাধারণত: পায়ের তলার চামড়া ফুটো করে শরীরে প্রবেশ করে এবং ফুসফুসে যায়।ফুসফুস থেকে শ্বাসনালী হয়ে অন্ননালীর ক্ষুদ্রান্ত্রে এসে পূর্ণতা পায় এবং অনবরত ডিম পাড়ে। যারা খালি পায়ে টয়লেটে রাস্তায় মাঠে হাটা চলা করে তাদেও বক্র কৃমি বেশী হতে দেখা যায়। বিশেষত গ্রাম গঞ্জের মাঠেঘাটে মল ত্যাগের প্রবণতা বেশী বলে সেখানেই এ কৃমির সংক্রমণ বেশী। বক্র কৃমি ক্ষুদ্রান্ত্রে তার হুকের সাহায্যে রক্ত চোষে এবং রক্ত খেয়েই বেঁচে থাকে। একটি বক্র কৃমি প্রতিদিন প্রায় ০.২ মিঃ লি: রক্ত খায়। বক্র কৃমির সংক্রমণের লক্ষণ সাধারণত: রক্তক্ষয় দুর্বলতা জনিত রোগ হিসেবে প্রকাশ পায়। বুক ও পেটের ব্যথা, বমি অনেকটা পেপটিক আলসার রোগীর মতো মনে হয়। এছাড়া রক্ত মিশ্রিত কাশি।  প্রায় পাতলা পায়খানা, রক্তশূন্যতা আমিষ স্বল্পতা, এমনকি শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধি বাধা প্রাপ্ত হতে পারে বিশেষ করে যারা কম খাবার খায়। বক্র কৃমি পায়ের তালুর চামড়া ফুটো করে প্রবেশ করায় পায়ের তালুর ত্বকে ইনফেকশন দেখা দেয় এবং পায়ের তালুতে ছোট ছোট গর্তের সৃষ্টি করে।

ফিতা কৃমি (Tape Worm):

ফিতা কৃমি দেখতে ফিতার মতো ৫ থেকে ২৫ ফুট বা আরো বেশী লম্বা হয়। ছোট্ট মাথার সাথে অসংখ্য খণ্ড (শসার বীচির মতো) একটি সাথে আরেকটি যুক্ত হয়ে এ কৃমির দেহ গঠিত। সাধারণত পেটে একটি মাত্র ফিতা কৃমি থাকে তবে বেশীও থাকতে পারে। ফিতা কৃমি ক্ষুদ্রান্ত্রে থেকে ডিম পাড়ে। মানুষের মলের সাথে ফিতা কৃমির ডিম মাটিতে পড়ে থাকে কিংবা ঘাসে লেগে থাকে। মাঠে চরার সময় গরু, মহিষ, শুকর, এ ডিম গুলো খেয়ে ফেললে গরু, শুকরের অন্ত্র ভেদ করে লার্ভা দেহের অন্যত্র যায় এবং সিস্ট হয়ে মাংস পেশীতে বেঁচে থাকে। মানুষ অসিদ্ধ বা অর্থ সিদ্ধ সিস্টযুক্ত গরুর বা শূকরের মাংস খেয়ে সংক্রমিত হয়। যারা খুব বেশী শিক কাবাব খায় তাদেও এ রোগ হবার আশংকা বেশী অন্ত্রে ফিটা কৃমি থাকলে কখনো কখনো পেটে ব্যথা হতে পারে। কৃমির লেজের দিক  থেকে কিছু খণ্ড যা দেখতে অনেকটা শসার বিচির মতো মলের সাথে বেরিয়ে আসে। বিপদ দেখা দেয় যখন ফিতা কৃমি মানুষের ব্রেনে বা মস্তিষ্কে ফিতাকৃমি সিস্ট তৈরি করে। এ শিষ্টগুলো মাথা ব্যথা, খিঁচুনি, ব্যক্তিত্বের পরিবর্তন এমনকি মৃত্যুর কারণ হতে পারে।

প্রতিরোধ (Prevention):

  • যেহেতু প্রতিরোধ চিকিৎসার তুলনার অধিকতর ভালো তাই প্রতিরোধে বিশেষ গুরুত্ব দেয়া উচিত।
  • জন্মেও পর ৫ মাস বয়স পর্যন্ত শিশুকে শুধু বুকের দুধ খাওয়ানো।
  • খাবার তৈরি, পরিবেশন, খাওয়ার পূর্বে এবং মল ত্যাগ করার পরে সাবান বা ছাই দিয়ে হাত ভালো ভাবে ধুয়ে ফেলতে হবে।
  • নিয়মিত গোসল করা, পরিষ্কার জামা-কাপড় পড়া এবং বড় হবার আগে অবশ্যই নখ কেটে ফেলা।
  • শিশুর সুতা কৃমি হলে সুতির জাঙ্গিয়া  পরিয়ে শোয়ানো উচিত যাতে সে মলদ্বার হাত দিয়ে না চুলকাতে পারে।
  • খালি পায়ে মাঠে রাস্তায় বা পায়খানায় না যাওয়া।
  • অসিদ্ধ বা অর্ধ সিদ্ধ মাংস না খাওয়া।

চিকিৎসালক্ষণ ও তার রেপার্টরি রুব্রিকঃ (পুর্নাঙ্গ ভাবে রোগ আরোগ্য করা হোমিওপ্যাথির বলিষ্ঠ দাবি)

হোমিওপ্যাথিতে কৃমি রোগের চিকিৎসার জন্য নিচে দেয়া ৮৮ টি লক্ষণ ও তার রেপার্টরি রুব্রিক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিটি লক্ষণের আলাদা আলাদা ঔষধ হোমিওপ্যাথিতে রয়েছে। যারা চিকিৎসা নিতে চান তারা এ লক্ষণ সমূহের সাথে কোনটা আপনার রোগের সাথে মিলে তা ডাক্তারকে স্পষ্ট করে জানালে চিকিৎসা পেতে সহজ হবে।

Murphy Diseases

  1. WORMS, parasites, general (70) ঔষধ- 1 acon, 1 aesc, 1 all-c, 1 all-s, 2 ambro, 1 apoc, 1 apoc-a, 1 arg-n, 2 ars, 1 art-v, 1 bapt, 1 bell, 1 calad, 3 CALC, 1 carb-v, 2 carc, 2 chelo, 1 chin, 1 cupr-acet, 1 cupr-o, 2 cic, 3 CINA, 1 dol, 2 ferr, 2 ferr-m, 1 ferr-s, 1 fil, 2 gran, 1 graph, 1 helm, 1 ign, 1 indg, 1 ip, 1 kali-m, 1 luna, 1 lyc, 1 med, 1 merc, 1 merc-c, 1 morg, 2 naphtin, 3 NAT-M, 3 NAT-P, 2 nux-m, 1 nux-v, 1 passi, 1 petr, 1 podo, 1 puls, 1 quas, 2 rat, 2 ruta, 2 sabad, 2 sant, 1 sec, 2 sil, 2 sin-n, 3 SPIG, 1 spong, 1 squil, 2 stann, 3 SULPH, 1 sumb, 2 ter, 1 teucr, 1 tub, 2 valer, 1 verat, 2 viol-o, 2 viol-t
  2. WORMS, parasites, general ancylostomiasis (2)
  3. WORMS, parasites, general ascarides (64)
  4. WORMS, parasites, general ascarides  female genitalia (3)
  5. WORMS, parasites, general children, in (9)
  6. WORMS, parasites, general children, in  dentition, with constipation (1)
  7. WORMS, parasites, general children, in  dentition, with constipation  difficult (1)
  8. WORMS, parasites, general children, in  masturbation, with (1)
  9. WORMS, parasites, general convulsions, with (1)
  10. WORMS, parasites, general headache, causes (10)
  11. WORMS, parasites, general hookworm (3)
  12. WORMS, parasites, general itching, from (11)
  13. WORMS, parasites, general lumbricoides (32)
  14. WORMS, parasites, general nerves and eyes, complaints (2)
  15. WORMS, parasites, general oxyuris vermicularis (17)
  16. WORMS, parasites, general teniae (36)
  17. WORMS, parasites, general trichinae (3)
  18. EMACIATION, body worms, from (1)

Murphy Intestines

  1. WORMS, parasites, general (69) ঔষধ- 1 acon, 1 aesc, 1 all-c, 1 all-s, 2 ambro, 1 apoc, 1 apoc-a, 1 arg-n, 2 ars, 1 art-v, 1 bapt, 1 bell, 1 calad, 2 calc, 1 carb-v, 1 carc, 2 chelo, 1 chin, 1 cupr-acet, 1 cupr-o, 2 cic, 3 CINA, 1 dol, 2 ferr, 2 ferr-m, 1 ferr-s, 1 fil, 2 gran, 1 graph, 1 helm, 1 ign, 1 indg, 1 ip, 1 kali-m, 1 lyc, 1 med, 1 merc, 1 merc-c, 1 morg, 2 naphtin, 3 NAT-M, 3 NAT-P, 2 nux-m, 1 nux-v, 1 passi, 1 petr, 1 podo, 1 puls, 1 quas, 2 rat, 2 ruta, 2 sabad, 2 sant, 1 sec, 2 sil, 2 sin-n, 3 SPIG, 1 spong, 1 squil, 2 stann, 3 SULPH, 1 sumb, 2 ter, 1 teucr, 1 tub, 2 valer, 1 verat, 2 viol-o, 2 viol-t
  2. WORMS, parasites, general ancylostomiasis (2)
  3. WORMS, parasites, general ascarides (64)
  4. WORMS, parasites, general ascarides female genitalia (3)
  5. WORMS, parasites, general children, in (9)
  6. WORMS, parasites, general children, in dentition, with constipation (1)
  7. WORMS, parasites, general children, in dentition, with constipation difficult (1)
  8. WORMS, parasites, general children, in masturbation, with (1)
  9. WORMS, parasites, general convulsions, with (1)
  10. WORMS, parasites, general headache, causes (10)
  11. WORMS, parasites, general hookworm (3)
  12. WORMS, parasites, general itching, from (11)
  13. WORMS, parasites, general lumbricoides (32)
  14. WORMS, parasites, general nerves and eyes, complaints (2)
  15. WORMS, parasites, general oxyuris vermicularis (17)
  16. WORMS, parasites, general teniae (36)
  17. WORMS, parasites, general trichinae (3)

Murphy Children

  1. DENTITION, difficult, teething worms, with (3)
  2. EMACIATION, worms, from (2)
  3. WORMS, children, in, (19)
  4. WORMS, children, in, behavior problems, from (1)
  5. WORMS, children, in, dentition, with constipation (1)
  6. WORMS, children, in, dentition, with constipation difficult (1)
  7. WORMS, children, in, headaches, from (10)
  8. WORMS, children, in, masturbation, with (2)
  9. WORMS, children, in, masturbation, with (2)

Murphy Constitution

  1. WEAK, constitutions, worms, with (4)

Murphy Delusions

  1. ANIMALS, of beetles, worms, etc. (6)
  2. BEETLES, worms, etc. (3)
  3. GLOW-worms, of (1)
  4. WORMS, (1)
  5. WORMS, creeping of (10)
  6. WORMS, imagined vomit to be a bunch of (1)
  7. WORMS, g‡b K‡i he is covered with (1)

Murphy Dreaming

  1. VOMITING, worms, of (3)
  2. WORMS, creeping (6)
  3. WORMS, creeping vomiting of (2)

Murphy Ears

  1. WORMS, sensation of (9)

Murphy Female

  1. ITCHING, vagina, vulva pin worms, from (2)
  2. SEXUAL, behavior increased worms, from (1)

Murphy Fever

  1. REMITTENT, fever infantile due to irritation of teething, intestinal troubles, worms or malarial inf (1)
  2. WORMS, from (12)
  3. WORMS, from excitable and restless boy (2)
  4. WORMS, from intestinal inflammation and diarrhea (1)
  5. WORMS, from slow, chronic form in scrofulous children, with large bellies, and sweat about head (2)

Murphy Food

  1. APPETITE, increased, hunger worms, with (1)

Murphy Generals

  1. WEAKNESS, worms, with (4)
  2. WORMS, sensation, under the skin (1)

Murphy Headache

  1. WORMS, complaints (10)

Murphy Heart

  1. PALPITATIONS, worms, from (1)

Murphy Male Sexual

  1. SEXUAL, masturbation, disposition to worms, from (2)

Murphy Nerves

  1. CHOREA, general worms, after (5)
  2. CONVULSIONS, worms, from (23)
  3. WEAK, nerves, worms, with (3)
  4. WEAK, nerves, worms, with tapeworm, with (1)

Murphy Nose

  1. ITCHING worms, from (2)

Murphy Skin

  1. WORMS, skin (8)

Murphy Sleep

  1. INSOMNIA, worms, from (5)
  2. RESTLESS, worms, from (1)
  3. SLEEPINESS, worms, with (1)
  4. WAKING, worms, from (1)

Murphy Stomach

  1. PAIN, stomach worms, from (2)
  2. VOMITING, general worms (17)
  3. VOMITING, general worms drinking milk, after (1)
  4. VOMITING, general worms lumbrici (4)
  5. VOMITING, general worms sensation of (2)
  6. DENTITION, difficult teething worms, with (3)
  7. GRINDING, teeth, bruxism children, in worms, from (2)
  8. GRINDING, teeth, bruxism worms, from (1)
  9. DARK, worms (1)

লক্ষণ সমূহের তথ্য সূত্রঃ মার্ফি রেপার্টরি।

নোটঃ ঔষধের অপপ্রয়োগ হতে পারে, এ কারণে অনেক স্থানে ঔষধের নাম দেয়া হয়নি। ডাক্তার গন প্রদেয় ইংরেজি রুব্রিক দিয়ে রেপার্টরি থেকে ঔষধের নাম সমূহ খুঁজে পাবেন। যে ঔষধের নামের পার্শে ৩ লিখা আছে তা প্রথম গ্রেড, ২ হলে দ্বিতীয় গ্রেড, ১ হলে তৃতীয় গ্রেড এর ঔষধ বুঝতে হবে। বেরিকেট ( ) দেয়া স্থানের সংখ্যা, ঔষধ সংখ্যা হিসাবে বিবেচ্য।  সফল চিকিৎসা পেতে অথবা চিকিৎসা দিতে লিংকে ক্লিক করে বর্ণনাটি পড়ুন।

 

About The Author

M.D (AMCC, Kolkata, India) M.M (B.M.E.B) D.H.M.S (B.H.B)

Related posts

22 Comments

  1. epiphone hummingbird accessories

    Here, you don’t need to compromise with the length of the design since
    there is enough space designed for really large tattoos.

    Bird design tattoos have always sparked an interest among tattoo enthusiasts and why
    not. Hummingbird tattoos with vines and flowers has to be great design.

    Reply
  2. WilliELUBS

    you.This material may not be published broadcast rewritten or redistributed. payday loans direct lender Please Click Here of application The maximum allowable cost of borrowing under payday loan agreements is Service Representative for details upon applying for your loan.In some situations errors may occur during the sign up process or we may need to send microdeposits to confirm your bank account for security purposes.Pawn Terms Raleigh.outside Brevard. loans bad credit Check Out Our Calculator Resources Section Automobile Information and News If youve made late payments missed payments altogether or had a serious blip on your credit like a bankruptcy or a repossession you are probably aware how that affects your credit. at its own discretion.In addition to purchase moneyloans we can refinance your investment properties either to pull cash out to buy additional properties rehab your properties or other business purposes.Many many thanks. no credit check payday loans e.Total Amount Repayable. My boyfriend and I want to buy a house but we r having trouble getting a down payment and have a couple car loans he is paying for one and I am paying.And as you can see here Google is not even consistent in their own message about this. bad credit personal loans file photo a Dollarwise payday loan store is open in Kent Wash.To enable Javascript make sure the sliding bar is set to either Medium or MediumHigh As this is so important and in case I havent made the point strongly enough yet here it is written Site Feedback Martins Blogs Appearances Discussion Loyalty Point Boosting Via the full MSE system one MoneySaver got PAID to take a policy Updated Monthly Go to full Insurance section Cheapest Loan Insurance Beat Cold Calls Junk Mail This doesnt mean you need to keep shifting debts between shortterm deals.Even if your company has a low credit score due to business credit cards you can still get approved.You can provide a postdated cheque or can give a standing order with your bank or through electronic transfer. personal loans with bad credit We are loan specialists with years loan experience Tenant Loans We specialise in loans for Tenants and those with past credit problems.com Payday loans are small extensions of credit that borrowers agree to repay in a short time such as when they next receive a paycheck.

    Reply
  3. EllisESimril

    hi!,I really like your writing very much! percentage we keep in touch extra about your post on AOL?
    I need a specialist with this space to fix my problem.
    Might be that’s you! Taking a look ahead to peer you.

    Reply
  4. IvetteXQuick

    I’m really impressed with the writing skills as well as using the layout on your blog.

    Is this a paid theme or did you customize it yourself?
    In either case keep up to date the excellent quality writing, it
    can be rare to discover a great blog this way one
    currently.

    Reply
  5. MajorPLaredo

    I’m amazed, I have to admit. Seldom do I encounter a blog that’s
    equally educative and engaging, and let me tell you, you’ve hit the
    nail around the head. The problem is an element that
    too few people are speaking intelligently about. I am delighted I discovered this in my look for something regarding this.

    Reply
  6. WilmaWMcgann

    Hello! I’m at work surfing around your blog from my new
    iphone 4! Just wanted to say I love reading your blog
    and look forward to all your posts! Keep up the great work!

    Reply
  7. EugenioDFrom

    Hello There. I came across your blog site using msn. This can be an extremely well written article.
    I am going to be sure to bookmark it and return to
    read much more of your useful info. Many thanks for the post.
    I’ll definitely return.

    Reply
  8. ScottSBacone

    We’re an organization of volunteers and opening a brand new scheme inside our community.

    Your site provided us with useful information to function on. You may have
    performed a formidable task and our whole group will probably be thankful for you.

    Reply
  9. RickyCGruver

    You actually ensure it is seem really easy
    with your presentation however I to find this matter being really something that I think I may never
    understand. It appears too complicated and
    extremely huge in my opinion. I am having a look ahead for your next submit, I will attempt to have the dangle of this!

    Reply
  10. OlgaRMichavd

    I understand this if off topic but I’m looking into starting my own blog and was wondering what
    all is needed to obtain setup? I’m assuming developing
    a blog like yours would cost you a pretty penny? I’m not so web
    savvy so I’m not 100% certain. Any tips or advice will be greatly appreciated.
    Thank you

    Reply
  11. LeighCFrisco

    Its such as you read my mind! You appear to comprehend so much approximately this, like
    you wrote the ebook inside it or something that is. I really believe
    which you can use several % to force your message house a lttle bit, however aside from that,
    this is certainly wonderful blog. A wonderful read.
    I am going to definitely return.

    Reply
  12. AdeleAFetsko

    What’s Going on i am just a new comer to this,
    I found this I’ve discovered It positively useful and features
    helped me out loads. I hope to contribute & help
    other customers like its aided me. Great job.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *