Recent Post

চিম্যাফিলা আমবেলেটা CHIMAPHILA UMBELLATA [Chim]

Chim মূত্রের পরিমান অল্প, ঘোলা ও তাতে সূতার মত সরু সরু পুঁজ মিশ্রিত থাকে।
Chim দাড়িয়ে পা ফাক করে সামনের দিকে ঝুঁকে প্রস্রাব করতে হয়।
Chim পানির উপর বসে আছে এরুপ অনুভূতি।
Chim জননাঙ্গ ও মলদ্বারের মাঝামাঝি স্থানে (পেরিনিয়াম) একটা বল আছে এমন অনুভূতি।
Chim কিডনি প্রদেশে ধড়ফড়ানি অনুভূতি।

প্রধাণতঃ বৃক্ক ও জননেন্দ্রিয় এবং প্রস্রাব সম্বন্ধীয় যন্ত্রের উপর কাজ করে; এছাড়াও লাসিকাগ্রন্থি, মেসেন্ট্রিকগ্রন্থি ও স্ত্রীলোকের স্তন গ্রন্থির উপর এই ঔষধ কাজ করে। অল্পবয়স্কা, রক্তপ্রধান ধাতুবিশিষ্ট স্ত্রীরোগ যাদের মধ্যে প্রস্রাব সম্বন্ধীয় কষ্ট দেখা যায়। যে সকল স্ত্রীলোকের স্তনদ্বয় বৃহৎ। যকৃৎ ও বৃক্ক সম্বন্ধীয় কারণে শোথ; পুরান মদ্যপ। সবে শুরু হয়েছে এবং ক্রমবর্ধমান দৃশন।

এটি এমন একটি ঔষধ, যার লক্ষণগুলি প্রস্রাবথলির উপসর্গে প্রয়োগকরার মত, বিশেষ করে ছানি, নতুন অথবা পুরাতন। প্রস্রাব স্বল্প এবং প্রস্রাবে দড়ির মত দেখতে পুঁজ-শ্লেষ্মা মিশ্রিত তলানি পাওয়া যায়। প্রস্টেট গ্রন্থির বিবৃদ্ধি।

মাথা কপালের বাম দিকের প্রবর্ধিত অংশে বেদনা। আলোর চারিদিকে জ্যোর্তিমন্ডল দেখে। চোখের পাতায় চুলকানি। বাম চোখে ছুরি মারার মত বেদনা তৎসহ অশ্রু স্রাব।

মুখগহ্বর দাঁতের যন্ত্রণা, পরিশ্রম এবং আহারের পর বৃদ্ধি। ঠান্ডা জলে উপশম। যন্ত্রণায় মনে হয় যে, দাঁতগুলি ধীরে ধীরে টানা হচ্ছে।

প্রস্রাব প্রস্রাবের বেগ। প্রস্রাব ঘোলাটে, দুর্গন্ধযুক্ত, দড়ির মত অথবা রক্ত মিশ্রিত শ্লেষ্মা এবং, প্রচুর পরিমাণে তলানি জমা হয়। প্রস্রাব করার সময় জ্বালা, ঝলসে যাওয়ার মত এবং প্রস্রাবের পরে কোঁথ। প্রস্রাবের ধারা গুলি শুরু হবার পূর্বে অবশ্যই কোঁথ দিতে হয়। প্রস্রাব স্বল্প। প্রস্টেটের তরুনপ্রদাহ, মূত্ররোধ এবং মূলাধারে একটি বল থাকার ন্যায় অনুভূতি। ক্যানাবিস ইন্ডিকা’ বৃক্কস্থানে পাখা চালানোর মত অনুভূতি। প্রস্রাবে চিনি। পা দুটি ফাঁক করে, না দাঁড়িয়ে, কিছুতেই প্রস্রাব করতে পারে না এবং শরীর সামনের দিকে ঝুঁকে থাকে।

স্ত্রী লোগ ভগৌষ্ট প্রদাহিত, স্ফীত, যোনিনলীতে বেদনা, গরম হক্কা। স্তন গ্রন্থিতে বেদনাদায়ক অবুদ, ক্ষতি হয় না, তৎসহ অপ্রয়োজনীয় দুগ্ধ খাবেন। স্তন গ্রন্থি দ্রুত গজিয়ে যায়। স্ত্রীলোক তৎসহ অতিরিক্ত বৃহৎ স্তন এবং স্তন গ্রন্থির অর্বুদ তৎসহ এতে কেটে ফেলার মত তীক্ষ্ বেদনা।

পুরুষের রোগ মূত্রথলির গ্রীবাদেশ থেকে মূত্ৰনলীর ছিদ্র পর্যন্ত হুলফোটার মত বেদনা। গণোরিয়া জনিত কারণে পুরাতন প্রস্রাবলীর প্রদাহ বা গ্লীট। প্রস্টেট গ্রন্থির। তরল পদার্থের ক্ষরণ। প্রস্টেট গ্রন্থির বিবৃদ্ধি তৎসহ অস্বস্তি।

চামড়া গণ্ডমালা দোষ যুক্ত ক্ষত। গ্রন্থিজ বিবৃদ্ধি।

অঙ্গপ্রত্যঙ্গ বামদিকের হাঁটুতে একটি বন্ধনী কষে রয়েছে এই জাতীয় অনুকৃতি।

বো. মে. মে-১৪

কমা-বাড়া বৃদ্ধি ভিঁজে স্যাঁতসেঁতে আবহাওয়ায় ঠাণ্ডা পাথরের উপর বা মেঝের উপর বসলে বামদিকে, কানবন্ধ তুলনীয়-চিম্যাফিলা ম্যাকিউলেটা (দংশন করার মত প্রচন্ড ক্ষুধা; জ্বালাকর জ্বর; বগলের নীচে স্ফীতির ন্যায় অনুভূতি।) ইউভা; লিডাম; এপিজি।

শক্তি অরিট থেকে ৩য় শক্তি।

অপর নাম – পিপসিসিওয়া (Pipsissewa)

(North American Indian Name)

প্রিন্সেস পাইন (Princes pine) -এর সরস পাতা ও মুকুলিত শাখা ঔষধার্থে ব্যবহৃত হয়।

আমি মূত্রযন্ত্রের উপদাহে (Cystitis) এই ঔষধটি সম্বন্ধে মূল্যবান অভিজ্ঞতা লাভ করেছি। মূত্রে অধিক পরিমাণে দড়ির ন্যায় শ্লেষ্মার বিদ্যমানতায়, এর দ্বারা আমি এই রোগের কয়েকটি রোগী সুন্দরভাবে আরোগ্য করেছি। এসকল ক্ষেত্রে মূত্রকৃচ্ছ থাকতেও পারে, বা না থাকতে পারে।

* “মূলাধারে বা মলদ্বারের কাছে একটি স্ফীতির অনুভূতি, যেন সে একটি বলের উপর বসে আছে” এরূপ অনুভূতি চিমাফিলার একটি বিশেষ লক্ষণ।

ক্যানাবিস ইণ্ডিকা ছাড়া অন্য কোন ঔষধে এই লক্ষণটি নেই।

উপরোক্ত লক্ষণটির প্রতি আমি বিশেষভাবে মনোযোগ আকৃষ্ট করছি, কারণ এ থেকে বুঝা যায় যে, এই ঔষধটি প্রস্টেট গ্রন্থির রোগেও উপযোগী হতে পারে। প্রস্টেট গ্রন্থির রোগ সাধারণতঃ বিপজ্জনক, তাই যে ঔষধে উপকার দর্শে তাহাই মূল্যবান। প্রস্টেট গ্রন্থির রোগে প্রায়ই মূত্রের মধ্যে যথেষ্ট পরিমাণে শ্লেষ্মা থাকে এবং এই শ্লেষ্মাপাত সহকারে পূর্বোক্ত স্ফীততানুভাবও বর্তমান থাকলে চিমাফিলাই প্রষ্টেটের রোগে ফলপ্রদ হয়।

About The Author

M.D (AMCC, Kolkata, India) M.M (B.M.E.B) D.H.M.S (B.H.B)

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!