Recent Post

লাইকোপাস ভার্জিনিকাম LYCOPUS VIRGINICUS [Lycps]

হ্রদযন্ত্রের স্থানে চাপ অনুভূতি, হ্রদপিন্ড দূর্বল ও তার ক্রিয়া ধীরে ধীরে হয় কিন্তু কোন কঠিন কাজ করতে গেলে বা সিঁড়ি দিয়ে উপরে উঠতে গেলে ভয়ানক ধড়ফড় করে, বোক ধড়ফড়ের কথা চিন্তা করলে বৃদ্ধি।
হ্রদপিন্ডের দূর্বলতার সহিত কাশিঁ ও রক্তোৎকাশ বিকালে ও রাত্রে বাড়ে।
খাবারের গন্ধ নেয়ার অত্যন্ত আকাংখা।

রক্তের চাপ কমিয়ে দেয়, হৃদস্পন্দনের মাত্রা কমিয়ে থাকে এবং হৃদপিন্ডের সঙ্কোচন কালের সময়ের বৃদ্ধি ঘটিয়ে থাকে এই ঔষধ। অপ্রবল রক্তস্রাব (এড্রিন্যালিন ৬x)।

এটি হৃদপিন্ডের একটি ঔষধ বিশেষ, এবং গলগন্ডরোগ যে ক্ষেত্রে চোখ বাইরের দিকে ঠেলে বেরিয়ে আসে এবং অর্শজনিত রক্তস্রাব ঔষধটি ব্যবহার হয়ে থাকে। বহু প্রকার রোগে, যেক্ষেত্রে হৃদপিন্ডের গোলযোগ বর্তমান থাকে এবং কম-বেশী হৃদপিন্ডের গোলযোগ বর্তমান থাকে এবং কম-বেশী হৃদ্‌পিন্ডের বেদনা বর্তমান থাকে, সেই সকল ক্ষেত্রে এই ঔষধটি নির্দেশিত হয়ে থাকে। হৃদপিন্ডের প্রকোষ্ঠ সংশ্লিষ্ট রোগে ফুসফুস থেকে রক্ত আসে। বিষাক্ত গলগন্ড রোগে অস্ত্রোপচারের আগে ঔষধটি উপকারী। মাত্রা অরিষ্ট পাঁচ ফোঁটা (বেবি)।

মাথা মাথার কপাল অংশে বেদনা কপালের প্রবর্ধিত অস্থি অংশে বেশী বেদনা হয়ে থাকে; বেদনা পরে প্রায়ই হৃদপিন্ডের কষ্টকর ক্রিয়া। নাক থেকে রক্তস্রাব।

চোখ চোখ বাইরের দিকে ঠেলে বেরিয়ে আসে, চোখের ভিতরে বাইরের দিকে ঠেলা মারার মত চাপের অনুভূতি, তৎসহ হৃদপিন্ডের উত্তেজনা পূর্ণক্রিয়া। চক্ষুকোটরের উপরের অংশে বেদনা, তৎসহ অন্ডদ্বয়ে কঙ্কনানি।

মুখগহ্বর নিচের দিকের চর্বনদন্তের বেদনা।

হদপিন্ড – যারা ধূমপান করে, তাদের হৃদপিন্ডের দ্রুতক্রিয়া। হৃদপিন্ডস্থানে বেদনা ; সঙ্কোচন, স্পর্শকাতর, নাড়ী দুর্বল, অনিয়মিত, থেমে থেমে, কম্পমান, দ্রুত। রক্তে অক্সিজেনের অভাব হেতু শরীর নীলবর্ণ। স্নায়বিক কারণে হৃদ কম্প, তৎসহ হৃদপিন্ডের চারিপাশে ভারীবোধ ও শ্বাস রোধের ন্যায় অবস্থা। গেঁটে বাত, ভ্রমনশীল বেদনা, তৎসহ হৃদপিন্ডের রোগ। হৃদপিন্ডের গোলযোগ হেতু হাঁপানী (স্যাম্বুল)।

শ্বাসপ্রশ্বাস যন্ত্রসমূহ বুকের ভিতরে সাঁই-সাঁই শব্দ। কাশি, তৎসহ ফুসফুস থেকে রক্তআসে, সামান্য পরিমাণে রক্ত আসে কিন্তু বারে বারে আসে।

প্রস্রাব প্রচুর স্বচ্ছ, জলের মত প্রস্রাব, বিশেষ করে যে সময় হৃদপিন্ড অত্যন্ত উত্তেজিত থাকে; এছাড়াও অল্প প্রস্রাব। প্রস্রাব থলি যে সময় খালি থাকে, সেই সময় প্রস্রাব থলি প্রসারিত বলে মনে হয়। ডায়েবিটিস। অন্ডদ্বয়ে বেদনা।

সরলান্ত্র সরলান্ত্র থেকে রক্তস্রাব। অর্শ।

ঘুম জেগে থাকা অবস্থা এবং অত্যন্ত সতর্কতা তৎসহ প্রচন্ড কর্মতৎপরতা কিন্তু রক্তসংবহন ক্রিয়া দুর্বল।

সম্বন্ধ তুলনীয় – ঈফিড্রা – টী মাষ্টার্স টী – (গলগন্ড যে ক্ষেত্রে চোখ বাইরের দিকে ঠেলে বেরিয়ে আসে; চোখ বাইরের দিকে ঠেলে বেরিয়ে আসছে এই জাতীয় অনুভূতি তৎসহ হৃদপিন্ডের উত্তেজিত ক্রিয়া);  ফিউকাস ; ক্র্যাটেগাস ; এড্রিন্যালিন ৬x।

শক্তি – ১ম থেকে ৩০ শক্তি।

 

 

About The Author

M.D (AMCC, Kolkata, India) M.M (B.M.E.B) D.H.M.S (B.H.B)

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!