MELILOTUS OFFICINALIS [Meli] মেলিলোটাস অফিসিনালিস

মুখশ্রী লাল বা বেগুনি বর্ন দেখায়।
শরীরের যে কোন স্থানের রক্তাধিক্য, দপদপকর মাথা ব্যথা, নাক দিয়ে রক্ত প্রবাহ হলে বা ঋতুস্রাব হলে উপশম।
নাক দিয়ে রক্তস্রাব হওয়ার পূর্বে মুখশ্রী অত্যন্ত লাল হয় এবং ক্যারটিভ ধমনি দপদপ করে।
চর্ম ঘর্মহীন।

রক্তাধিক্য ও রক্তস্রাব, এই দুটি লক্ষণকে এই ঔষধটির বিশেষ গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য বলে মনে করা হয়। রক্তাধিক্য জনিত ও স্নায়বিয় তীব্র মাথার বেদনা। শিশুদের খেঁচুনি। মাথায় আঘাত লাগা হেতু মৃগী।

বেদনা ও দুর্বলতা এই ঔষধের নির্দেশক লক্ষণ।শীতলতা, তথাপি একই সঙ্গে গাত্রতাপের বৃদ্ধি। স্পর্শ কাতরতা ও বেদনা। পেশী সমূহের অবসাদ। স্বপ্ন এবং বীর্যপাত।

কান – কোন কাজে মনকে স্থির করতে অক্ষম। স্মৃতি শক্তি বিশ্বাসঘাতক। মূর্চ্ছা। দৌড়ে পালিয়ে গিয়ে লুকিয়ে থাকতে চায়। বিভ্রান্তি ; সে (স্ত্রী) মনে করে প্রত্যেকে তার দিকে তাকিয়ে রয়েছে, জোরে কথা বলতে ভয় করে এবং দৌড়ে পালিয়ে যেতে চায় প্রভৃতি।

মাথা — মাথার বেদনা তৎসহ ওয়াক তোলা, বমি, চক্ষু কোটরের পর চাপবোধ, ফ্যাকাসেবর্ণ, হাত ও পা দুটি শীতল, চোখের সামনে কালোছোপ সমূহ। মাথায় ভারী বোধ ও অবসাদ ;মাথার সামনের অংশে বেদনা, দপদপকর, মস্তিষ্কের ভিতরে তরঙ্গের। মত অনুভূতি। আধকপালে মাথার বেদনা;নাকদিয়ে রক্তস্রাবে অথবা ঋতুস্রাবে উপশম। সমগ্র মাথায় পূর্ণতার অনুভূতি। চোখদুটিতে ভারীবোধ ; ঝাপসাদৃষ্টি ; উপশম পাবার জন্যে চোখ দুটি কষে বন্ধ করে রাখে। ডান দিকের মাথা ও ঘাড়ের উপর এবং চারিপাশে স্নায়ুশূল। মাথার চামড়ায় টাটানি ব্যথা ও স্পর্শকাতরতা।

নাক – বন্ধ হয়ে আসে, শুষ্ক , মুখ দিয়ে শ্বাসনিতে বাধ্য হয় ;নাকের ভিতরে শুষ্ক ও শক্ত মামড়ি জমা হয় ;নাক দিয়ে প্রচুর রক্তস্রাব।

মুখমন্ডল — তীব্র লালবর্ণ যুক্ত এবং মুখমন্ডল দিয়ে আগুনের হল্কা বেরিয়ে থাকে, তৎসহ গ্রীবাদেশীষ ধমনীর দপানি। (বেলেডোনা)।

মল – কষ্টকর, বেদনাপূর্ণ, কোষ্টকাঠিণ্য। মলদ্বারে সঙ্কোচনের অনুভূতি। পূর্ণতার অনুভূতি, দপদপানি। প্রচুর পরিমাণে মলজমা না হলে মলত্যাগের বেগ আসে না (ব্রায়োনিয়া ;এলুমিনা)।

স্ত্রীরোগ – মাসিক ঋতুস্রাব স্বল্প থেমেথেমে স্রাব হয়, তৎসহ বমি-বমিভাব ও নীচের দিকে কিছু ঠেলে বেরিয়ে আসার ন্যায় অনুভূতি বিৰ্হি যৌনাঙ্গে খোঁচা মারার মত  বেদনা। বেদনাদায়ক মাসিক ঋতু স্রাব। ডিম্বাশয়ের স্নায়ুশূল।

শ্বাস-প্রশ্বাস যন্ত্র সমূহ’— দম বন্ধ হবার ন্যায় অনুভূতি, বিশেষতঃ দ্রুত হাঁটা-চলা করার সময়। বুকের উপর ভারীবোধ, গলার ভিতর সুড়সুড়ঙ্কর অনুভূতি, তৎসহ কাশি।

অঙ্গপ্রত্যঙ্গ – হাটুস্থানে বেদনা; পাদুটি টান করার ইচ্ছা, কিন্তু তাতে বেদনার উপশম হয় না। সন্ধিস্থানে টাটানি ব্যথা। চামড়া ও অঙ্গ প্রতঙ্গ শীতল। হাঁটুর সন্ধির স্থানের অসাড়তা ও কনকনাণি।

কমা-বাড়া-বৃদ্ধি – বর্ষায়, পরিবর্তনশীল আবহাওয়ায়, ঝড়ের প্রারম্বে, নড়াচড়ায়; বিকাল ৪ টায়।

সম্বন্ধ – তুলনীয় – মেলিলোটাস এলম্বা-(হোয়াইট ক্লোভার) আংশিকভাবে একই রকম কাজ করে। (রক্তস্রাব, রক্তাধিক্য যুক্ত মাথার বেদনা, রক্তবহানলীর স্ফীতাবস্থা, আক্ষেপ)। এমিল নাইট্টেট, বেলোডোনা, গ্লোনোয়িন।

শক্তি – অরিষ্ট, কেবল মাত্র ঘ্রাণ নেবার জন্য; নিম্নতর শক্তি সমূহ।

About The Author

M.D (AMCC, Kolkata, India) M.M (B.M.E.B) D.H.M.S (B.H.B)

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!