Recent Post

অর্গানন -১, চিকিৎসকের মহান ও একমাত্র উদ্দেশ্য।

১ চিকিৎসকের মহান ও একমাত্র উদ্দেশ্য।

            চিকিৎসকের মহান ও একমাত্র উদ্দেশ্য হল তাঁর রোগীকে সম্পূর্ণ আরোগ্য করে স্বাস্থ্যকে পুনরায় প্রতিষ্ঠা করা, যেন রোগী বলে তার পূর্বের রোগের কোনোপ্রকার অস্তিত্ব বর্তমানে নেই। (১ নং টিকা দেখুন)

The physician’s high and only mission is to restore the sick to health, to cure, as it is termed.

  • (টিকা- ১) জীবনক্রিয়ার আভ্যন্তরীণ প্রকৃতি এবং দেহতন্ত্রের অভ্যন্তরে যে অদৃশ্য রোগসমূহ জন্মায় তার সম্বন্ধে বৃথা কল্পনা এবং অনুমানের ভিত্তিতে তথাকথিত পদ্ধতি গঠন করা একজন চিকিৎসকের উদ্দেশ্য নয় (বহু চিকিৎসক এরুপ উচ্চাভিলাষবশত তাদের ক্ষমতা নষ্ট করে থাকেন)। কিম্বা এটিও চিকিৎসকের উদ্দেশ্য হওয়া উচিত নয় যে, যখন পীড়িত মানব সাহায্যের আশায় দীর্ঘশ্বাস ফেলতে থাকে তখন তিনি শ্রোতাদের অবাক করতে পারে এরূপ পাণ্ডিত্যপূর্ণ ভাষায় রোগের অস্বাভাবিকতা এবং সন্নিহিত কারণ (Proximate cause) সম্বন্ধে অবোধ্য শব্দে এবং দূরূহ ভঙ্গীতে অসংখ্য ব্যাখ্যা করার চেষ্টা করবেন।
  • এরূপ পাণ্ডিত্যপূর্ণ অবাস্তব ও ব্যার্থ চিন্তা (যাকে তত্ত্ববিষয়ক চিকিৎসাশাস্ত্র বলা হয় এবং যার জন্য স্বতন্ত্র অধ্যাপক পদসমূহের সৃষ্টি করা হয়েছে) করার মত চিকিৎসক অনেক দেখছি এবং এখনই সে সময় উপস্থিত যে গালগল্প দ্বারা অসুস্থ মানুষকে ফাকি দেয়ার পরিবর্তে উপযুক্ত সাহায্য ও আরোগ্য আরম্ভ করা।

About The Author

D.H.M.S (B.H.B) M.M (B.M.E.B)

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!