PLANTAGO MAJOR প্ল্যান্টাগো মেজর

স্নায়ুমন্ডলের উপর বিশেষ ক্রিয়া দেখ যায়, দাঁতে ও কানে শুল বেদনা এবং মূত্রের বেগধারণে অক্ষমতা
দাঁতে ব্যথার সাথে মুখ দিয়ে লালা বের হওয়া ও কানে ব্যথা হলে এ ঔষধ অব্যর্থ।
1x শক্তি সেবন করলে এবং কানের ব্যথা ও মাদার বাহ্যপ্রয়োগ করলে দাঁতের ব্যথার প্রাথমিক উপশম হয়।

কানের বেদনা, দাঁতের বেদনা ও অসাড়ে মূত্রস্রাবের চিকিৎসায় এই ঔষধটির যথেষ্ট সুনাম আছে। চোখে তীক্ষ বেদনা, এই বেদনা ক্ষয়প্রাপ্ত দাঁতের বেদনা অথবা মধ্যকর্ণের প্রদাহজনি কারণের প্রত্যাবৃত্ত ক্রিয়ারূপে দেখা দেয়। চোখের তারা অত্যন্ত স্পর্শকাতর। দাঁত ও কানে মধ্যবর্তী অংশে বেদনা। মাড়ীর পুঁজযুক্ত রোগ বা পাইয়োরিয়া। অতিরিক্ত তামাক সেবনের কুফ জনিত কারণে অবসাদ ও অনিদ্রা। এই ঔষধের ব্যবহারে তামাক গ্রহনের ইচ্ছা লোপ পায় ব তামাকে বিতৃষ্ণা দেখা দেয়।

মাথা – নির্দিষ্ট সময় অন্তর দেখা দেওয়া মুখমন্ডলের স্নায়ুশূল, সকাল ৭টা থেকে দুপুর ২টা মধ্যে বৃদ্ধি, একই সঙ্গে চোখ থেকে অশ্রু ও আলোকাতঙ্ক সংশ্লিষ্ট থাকে; বেদনা রগের দিকে ও মুখমন্ডলের নিম্নাংশে প্রসারিত হয়।

কান – শ্রবন শক্তির প্রখরতা, শব্দ শোনা বেদনাদায়ক। কানের ভিতরে খোঁচা মারার মত বেদনা। কানের স্নায়ুশূল বেদনা মাথার ভিতর দিয়ে এক কান থেকে অপর কানে যায়। কানের বেদনা সহ দাঁতের বেদনা। জোরে শব্দ একটি কানের ভিতর দিয়ে প্রবেশ করে।

নাক – হঠাৎ করে, হলুদবর্ণের, জলের মত স্রাব।

মুখগহ্বর – দাঁতগুলির বেদনা এবং দাঁতগুলি অনুভূতি প্রবণ এবং অতিরিক্ত স্পর্শকাতর গালগুলির স্ফীতি। লালাস্রাব, দাঁতগুলি অতিরিক্ত লম্বা মনে হয়; ঠান্ডা বাতাসেও স্পর্শে বৃদ্ধি আহারের সময় দাঁতের বেদনা কম পড়ে। প্রচুর লালাস্রাব। দাঁতের বেদনা, তৎসহ প্রত্যাবৃত্ত ক্রিয়া হিসাবে চোখের পাতাগুলিতে বেদনা।

মল – মলত্যাগের ইচ্ছা; প্রায়ই যায়, কিন্তু হয় না। অর্শের অবস্থা এত খারাপ যে, রোগী অর্শের জন্য প্রায় দাঁড়াতে পারে না বললেই চলে। উদরাময়, তৎসহবাদামীবর্ণের জলের মত মল।

প্রস্রাব – প্রচুর প্রস্রাব, রাত্রিকালীণ অসাড়ে প্রস্রাব (রাস এরোমেটা, কষ্টিকাম, বেলেভোনা)।

চামড়া — চুলকানি ও জ্বালা; ফুস্কুড়িসমূহ। আমবাত, শীতস্ফোটক (এগারিকাস, ট্যামাস)।

সম্বন্ধ-তুলনীয়-ক্যালমিয়া; ক্যামোমিলা; পালসেটিলা।

শক্তি – অরিষ্ট ও নিম্নতরশক্তিসমূহ। শিথিল দাঁতের বেদনায়, কানের পুঁজে, চুলকানিতে এবং রাসটক্সের বিষক্রিয়ায় এই ঔষধটি বাহ্যিকভাবে ব্যবহার করা যায়। ধারালো অস্ত্রের দ্বারা কাটা ক্ষতে।

About The Author

M.D (AMCC, Kolkata, India) M.M (B.M.E.B) D.H.M.S (B.H.B)

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!