RATANHIA রাটানহিয়া

শরীরের যে কোন স্থানে সঙ্কোচন অনুভূতি, বিশেষ করে মলদ্বারে।
মলত্যাগের পর বহুক্ষন মলদ্বারে জ্বালা অনুভূতি।
মলদ্বারে ও সরলান্ত্রের ভিতর কাঁচের টুকরো ফোটানোর মত ব্যথা।
কপালের মাঝখানে ব্যথা, মনে হয় যেন কপাল দিয়ে মগজ বের হয়ে যাবে।

উপযোগিতা — গর্ভাবস্থায় প্রথম কয়েক  মাস যাবৎ ভয়ঙ্কর দাতব্যথা—দাত যেন বড় হয়ে গেছে বলে মনে হয়—শুলে দাঁতব্যথা বাড়ে—উঠে হেঁটে বেড়াতে বাধ্য হয়।

কোষ্ঠবদ্ধতা — শক্ত মল, অত্যন্ত কোঁথানি মলত্যাগে কোঁথানিতে অর্শবলি বার হয়ে আসে তারপর বহুক্ষণ যাবৎ টাটানি ব্যথা ও মলদ্বারে জ্বালা করতে থাকে। সালফ অন্ত্র নিষ্ক্রিয়-মলত্যাগের পর মলদ্বারে ও রেকটামে যন্ত্রণা হতে থাকে মন হয় যেন ভাঙা কাঁচের টুকরো বিধে আছে (থুজা) মলত্যাগের পর ভীষণ ছিড়ে ফেলা মত যন্ত্রণা নরম মলত্যাগেও জ্বালা হতে থাকে (এসি-নাই)। মলদ্বার ফেটে যায়, রেকটামে অত্যনুভূতি (ভীষণ ব্যথা) যেসব মায়েরা শিশুকে স্তনের দুধ খাওয়ান তাদের স্তনের বোটা ফাটাফাটা মত হয় (গ্রাফাই, সিপিয়া)।

সম্বন্ধ—তুলনীয় = ক্যান্থা, এসি-কার্ব, আইরিস, সালফ, থুজা।

শক্তি — ৩, ৬, ৩০, ২০০।

সরলান্ত্র সম্বন্ধীয় লক্ষণাবলী অতীব প্রয়োজনীয় এবং রোগ চিকিৎসাক্ষেত্রে ইহাদের সত্যতা

প্রমাণিত হইয়াছে। ইহা চক্ষুর ভিতরদিকের কোণায় ক্ষুদ্র মাংসের গ্যাঁজ উঠা আরোগ্য করিয়াছে। প্রচণ্ড হিষ্কা। স্তনবৃন্তের ফাটা অবস্থা। (গ্র্যাফাইটিস,ইউপেটোরিয়াম এরোমেটিকাম। আলপিনের ন্যায় কৃমি বা সূত্রবৎ কৃমি।

মাথা – মলত্যাগের পরে মাথা ফাটিয়া যাইবার ন্যায় বেদনা, এবং মাথা অবনত করিয়া পবেশন কালেও এই প্রকার বেদনা। নাসিকা হইতে মস্তকের শীর্ষস্থান পর্যন্ত মাথার খুলির চর্ম যন টানিয়া রহিয়াছে এইরূপ অনুভূতি।

পাকস্থলী – পাকস্থলী যেন ছুরিকাদ্বারা কর্তিত হইতেছে এইরূপ বেদনা।

সরলান্ত্র – কনকন করে, মনে হয় যেন ইহার মধ্যে কাঁচভাঙ্গাতে পূর্ণ রহিয়াছে। মলত্যাগের রি বহু ঘন্টা ধরিয়া মলদ্বার কনকন এবং জ্বালা করে;সঙ্কুচিত বলিয়া অনুভূত হয়। গুহ্যদ্বারে শুষ্ক উত্তাপ, তৎসহ অকস্মাৎ ছুরিকা দ্বারা খোঁচামারাবৎ বেদনা। মল বহু চেষ্টা করিয়া জোর দিয়া বাহির করিতে হয়; অর্শের বলিগুলি নির্গত হইয়া পড়ে। গুহ্যদ্বারে ফাটা-ঘা, তৎসহ প্রবল সঙ্কোচন এবং অগ্নির ন্যায় জ্বালা, অর্শেও এই প্রকার জ্বালা করে; শীতল জল প্রয়োগ করিলে উপশম। উদরাময়, মল পুতিগন্ধময় এবং পাতলা:মল নির্গমনকালে জ্বালা;মলত্যাগের পূর্বে ও পরে জ্বালাকর বেদনা। গুহ্যদ্বারে রসনিঃসরণ হইতে থাকে। সুতার ন্যায় সরু এবং ক্ষুদ্র ক্ষুদ্র কৃমি। (স্যান্টোনাইন, টক্রিয়াম, স্পাইজেলিয়া মলদ্বারে চুলকানি।

সম্বন্ধ — তুলনীয়; পিয়োনিয়া; ক্রোটন (সরলান্ত্রে স্নায়ুশূল); স্যাঙ্গুইনেরিয়া নাইট্রিক (সরলারে রোগসমূহ);ডলিকস (অর্শ, তৎসহ জ্বলন, অর্শরোগগ্রস্ত শরীর প্রকৃতি। ইহা লাইকোপোডিয়ামের সদৃশ ঔষধ)।

শক্তি – ৩য় হইতে ৬ষ্ঠ শক্তি। স্থানীয় প্রয়োগ হিসাবে, বহুপ্রকার সরলান্ত্রের উপসর্গে ইহার মলম অতীব মূল্যবান বলিয়া প্রমাণিত হইয়াছে।

About The Author

M.D (AMCC, Kolkata, India) M.M (B.M.E.B) D.H.M.S (B.H.B)

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!