RHODODENDRON রোডোডেন্ড্রন

ঝড়বৃষ্টি আরাম্ভ হওয়ার কিছু পূর্বে সকল রোগের লক্ষণ বৃদ্ধি।
জোরে শব্দ হলে অনেকক্ষন পর্যন্ত কানে তার প্রতিধ্বনি শোনা যায়।
স্মৃতিশক্তির দূর্বলতা, লেখার সময় শব্দ বাদ পড়ে যায়।
অণ্ডকোষের প্রদাহ, গ্লান্ড মনেহয় ফেটে যাবে এমন অনুভূতি।
পায়ের উপরে পা না উঠিয়ে ঘুমাতে পারেনা।
গরম কাপরে মাথা জড়ালে উপশম, পরিশ্রম করলে উপশম, বিশ্রামে বৃদ্ধি।

উপযোগিতা – নার্ভাস প্রকৃতির, যারা ঝড়কে ভয় পায়, বিশেষত বজ্রপাতের শব্দে ভীত হয়—ঝড়ের আগে, বিশেষতঃ বজ্র বিদ্যুৎসহ ঝড়ের আগে রোগ লক্ষণ বেড়ে যায় (নেট-কা, ফস, সোরি, সাইলি) তাদের পক্ষে উপযোগী।

দাঁতের ব্যথা — প্রত্যেক বসন্তের শুরুতে ও শেষে যখন তীব্র পূর্বদিকের হাওয়া বইতে থাকে তখন দেখা দেয়, আবহাওয়ার পরিবর্তনে, বস্ত্র বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি, ও ঝোড়ো আবহাওয়ার ব্যথা বেড়ে যায়।

হাড়ের সন্ধিতে- প্রদাহ যুক্ত তরুণ রোগ আক্রমণ, সন্ধিগুলো ফোলে, ব্যথা এক সন্ধি হতে অন্য সন্ধিতে সরে সরে বেড়ায়—রাতে যন্ত্রণা তীব্র হয়ে ওঠে বিশ্রামে ও তীব্র ঝোড়ো আবহাওয়ায় ব্যথা বেড়ে যায়। ক্যালমি বাত বেদনা—টেনে ধরার মত, ছিড়ে ফেলামত যন্ত্রণা সব অঙ্গ প্রত্যঙ্গে হতে থাকে বিশ্রামে ও ঠান্ডা স্যাঁৎসেঁতে ঝোড়ো আবহাওয়ায় ঐ যন্ত্রণা আরও বেড়ে যায় (রাস-ট) পা দুটো আড়াআড়ি ভাবে এক পায়ের উপর অন্য পা না রাখলে ঘুম আসে না বা ঘুমাতে পারে না। সন্ধিবাত ঐ সাথে পায়ের বুড়ো আঙুলের সন্ধিতে ফ্রাইবাস তন্তময় পদার্থ জনে। বাত হয়েই হয় অথচ কখনও কখনও কড়া বলে মনে হয় (কলচি, লিডাম)।

গণোরিয়া বা বাত রোগে ঠান্ডা লেগে (ক্লিমে) অন্ডকোষ দুটি শক্ত হয়, ফোলে, অৰ্কাইটিস (অন্ডকোষ প্রদাহ), অন্ডকোষ গ্রন্থি যেন পিষে যাচ্ছে এইরকম মনে হয় (অরাম, ক্যামো)।

সম্বন্ধ — তুলনীয়-ব্রায়ো, কোনি, ক্যালকে-কা, লিডাম, লাইকো, সিপি, রাস-ট।

বৃদ্ধি — ঝোড়ো বাতাসে, বায়ুমন্ডলের তাপমাত্রার পরিবর্তনে, বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো আবহাওয়ার শুরুর ঠিক আগে, আবহাওয়ার খারাপ হলেই রোগ লক্ষণ ফিরে আসে।

উপশম – মাথা গরম কাপড়ে ঢেকে রাখলে। শুকনো উত্তাপ ও পরিশ্রমে, ভাল থাকে।

শক্তি – ৩০, ২০০ হতে উচ্চ শক্তি।

বাত এবং সন্ধিবাতজনিত লক্ষণসমূহ বিশেষভাবে বৈশিষ্ট্যপূর্ণ। গরমের সময়ে বাতরোগ। ঝটিকা আরম্ভ হইবার পূর্বে—এই অবস্থান্তর-সংঘটনমূলক লক্ষণটি এই ঔষধটি নির্বাচনের জন্য সত্যই পথনির্দেশক।

মন – ঝটিকা হইবে বলিয়া আতঙ্ক; বিশেষতঃ বজ্রাঘাত সম্বন্ধে বিশেষ ভীতি। বিস্মরণশীল।

মাথা — রগগুলিতে কনকনানি ব্যথা। অস্থিগুলিতে ছিন্নবৎ বেদনা। শিরঃপীড়া; মদ্যপানে, বায়ুপ্রবাহে, শীতলতায় এবং আর্দ্র জলবায়ুতে বৃদ্ধি। অক্ষিপত্রের স্নায়ুশূল, ইহা অক্ষিগোলক, অক্ষিকোটর এবং মস্তককে বিজড়িত করে। চক্ষু ব্যবহারকালে তন্মধ্যে উত্তাপ অনুভূতি।

চোখ — পেশীতে ব্যথা হয় বলিয়া বেদনাদায়ক দৃষ্টি; মস্তক হইতে চক্ষুগুলির মধ্য দিয়া তীরবিদ্ধবৎ বেদনা, ঝটিকার পূর্বে বৃদ্ধি।

কাণ – শ্রবণ কষ্টসাধ্য, তৎসহ কর্ণে সাঁ সাঁ শব্দ এবং ঘন্টাধবনি। প্রাতঃকালে অপেক্ষাকৃত ভাল শুনিতে পায়, রোগীর শয্যাত্যাগের কয়েক ঘন্টা কর্ণের মধ্যে আওয়াজ হইতে আরম্ভ করে।

মুখমণ্ডল – মুখমণ্ডলের স্নায়ুশূল; দন্তের স্নায়ুগুলি আক্রান্ত করিয়া প্রচন্ড উল্লম্ফনযুক্ত চিড়িমারার ন্যায় বেদনা, ইহা রগ হইতে নিম্নচোয়াল এবং চিবুক পর্যন্ত বিস্তৃত হয়,গরমে এবং আহার উপশম। আর্দ্র জলবায়ুতে এবং ঝটিকার পূর্বে দন্তশূল। মাঢ়ীসকল স্ফীত। দাঁতের গোড়াগুলি শৈথিল্যপ্রাপ্ত।

বক্ষঃস্থল – প্লুরিসির ভীষণ বেদনা বক্ষঃস্থলের বাম দিকে উদ্ভূত হইয়া নিম্নদিকে প্রসারিত হইতে থাকে। দ্রুত ভ্রমণ করিলে প্লীহাতে সূচীবিদ্ধবৎ বেদনা। ছোট পঞ্জরাস্থিগুলির নীচে খিলধরার ন্যায় বেদনা।

পুরুষের রোগ – অণ্ডগুলি স্ফীত, বেদনাদায়ক, এবং উপর দিকে যেন টানিয়া রহিয়াছে বাম দিকে বৃদ্ধি। অন্ডপ্রদাহ: গ্রন্থিগুলি যেন পোষিত হইতেছে এইরূপ অনুভূতি। প্রমেহ রোগের পরে অন্ডগুলির স্ফীতি এবং কাঠিন্যপ্রাপ্তি। কোষবৃদ্ধি (সাইলেসিয়া)।

প্রত্যঙ্গাদি — সন্ধিস্থলগুলি স্ফীত। চরণের বৃদ্ধাঙ্গুলির সন্ধিতে সন্ধিবাতজনিত প্রদাহ। সমগ্র প্রত্যঙ্গাদিতে ছিন্নবৎ বাতবেদনা, বিশেষতঃ দক্ষিণদিকের প্রত্যঙ্গে; বিশ্রামে এবং ঝটিকাময় আবহাওয়ায় বৃদ্ধি। গ্রীবাতে আড়ষ্টভাব। স্কন্ধে, বাহুতে এবং কজিতে বেদনা; বিশ্রামকালে বৃদ্ধি। অস্থিতে স্থানে স্থানে বেদনা এবং এই বেদনা আবহাওয়ার পরিবর্তনে প্রত্যাবর্তন করে। পাগুলি একটির পর আর একটি না রাখিয়া নিদ্রা যাইতে পারে না।

অবস্থান্তর সংঘটক-ঝটিকার পূর্বে বৃদ্ধি। যাবতীয় লক্ষণাবলী ঝটিকাময় আবহাওয়ায় রাত্রিতে এবং সকালের দিকে প্রত্যাবর্তন করে। ঝটিকা আরম্ভ হইলে, গরমে এবং আহারে উপশম।

সম্বন্ধ — তুলনীয়ঃ এম্পেলোপসিস (কোষবৃদ্ধি এবং মূত্রগ্রন্থির বৈকল্যহেতু শোথ);ডালকামারা; রাসটক্স; নেট্রাম সালফ।

শক্তি – ১ম হইতে ৬ষ্ঠ শক্তি।

যে সকল গেঁটেবাতগ্রস্ত রোগী বাতজ বেদনায় কষ্ট পায়, বাত প্রায়ই এক সন্ধি হইতে আর এক সন্ধিতে চলিয়া বেড়ায়, বিশ্রামকালে বাড়ে, ঝড়ের পূর্বে ও সময়ে বাড়ে, ঠান্ডা ভিজা আবহাওয়ায় বাড়ে, গরম-কাপড় জড়াইয়া রাখিলে উপশম হয়, তাহাদের পক্ষে ইহা একটি বিশেষ উপযোগী ঔষধ। এই যন্ত্রণা মাথায় অথবা অঙ্গাদিতে থাকিতে পারে। যে সকল বৃদ্ধলোক দীর্ঘকাল যাবৎ গেঁটে বাত হইতে ভুগিতেছেন, ইহা তাহাদিগের পক্ষে বিশেষ উপশমদায়ক। সন্ধিগুলির বাতজনিত স্ফীতি। রাত্রে, বিশ্রামকালে দেহের নানা স্নায়ুমন্ডলে যন্ত্রণা। সে সবক্ষেত্রেই ঝড় সম্বন্ধে পূর্ববাণী করিতে পারে। ছিন্নকর এবং সূচীবিদ্ধবৎ যন্ত্রণা। ক্ষতের ন্যায়, থেলাইয়া যাওয়ার ন্যায় যন্ত্রণা। সন্ধিগুলির ঘাড়ের ও পৃষ্ঠের আড়ষ্টতা। ঠান্ডা আবহাওয়ায় অত্যন্ত অনুভূতিবিশিষ্ট, ঠান্ডা লাগাইলে বৃদ্ধিযুক্ত হয়। বিশ্রামকালে পক্ষাঘাতিক দুর্বলতা কিন্তু তবুও সে পরিশ্রমে দুর্বল হইয়া পড়ে। অবিরত সঞ্চালনই তাহার একমাত্র উপশম। ঝটিকাময় শীতল আবহাওয়ায় যন্ত্রণাকর অত্যনুভূতিবিশিষ্ট হইয়া পড়ে। ঝড়ের পূর্বে তান্ডবনৰ্ত্তন রোগের আক্রমণ হয়। সঞ্চালনে সাধারণভাবে উপশম হয়, যদিও যন্ত্রণাযুক্ত অঙ্গের সঞ্চালনে সেই আক্রান্ত অঙ্গটির যাতনার বদ্ধি হয়।

স্নায়বিক ব্যক্তিদের বজ্রের ভয় (ফিস); বিস্মৃতিপরায়ণ। কথা বলিতে বলিতে ভুলিয়া যায় যে সে কি বলিতেছিল । লিখিতে গেলে কথা ছাড়িয়া যায়। বিষয়কৰ্ম্মে বীতস্পৃহা। মদ্যে অতি সহজেই পীড়িত হয়।

প্রাতঃকালে শয্যায় শুইয়া তীব্র বাতজ শিরঃপীড়া, ঘুরিয়া বেড়াইলে, মাথায় কাপড় জড়াইলে উপশম, মদ খাইলে বৃদ্ধি, ঠান্ডা আর্দ্র আবহাওয়ায় বৃদ্ধি। শিরঃপীড়া ঝড়বৃষ্টির পূর্বে আরম্ভ হয়।

শখস্থানে ও কপালে যন্ত্রণা। মাথা র্থেলাইয়া যাওয়ার ন্যায় বেদনাযুক্ত বোধ হয়। বাহ্যিক উত্তাপে মাথার যন্ত্রণার উপশম হয়।

ঝড়ের পূর্বে চক্ষে যন্ত্রণা, উত্তাপে এবং সঞ্চালনে উপশমিত হয়। চক্ষুমধ্যের সরল পেশীর দুর্বলতা, তৎসহ ঝড়ের পূর্বে সূচীবিদ্ধবৎ যন্ত্রণা।

কর্ণে তীব্র যন্ত্রণা, সময়ে সময়ে ছিন্নকর যন্ত্রণা, ঝড়ের পূর্বে বৃদ্ধি, উত্তাপে উপশমিত হয়। কানের মধ্যে গর্জনবৎ, ঘন্টাবাদনবৎ এবং ভন ভন শব্দ।

বাতগ্রস্ত রোগীর মুখমন্ডলের স্নায়ুশূল, সঞ্চালনে বৃদ্ধি, ঠান্ডা বাতাসে বৃদ্ধি, উত্তাপ প্রয়োগে উপশম। রোগী সাধারণতঃ বিশ্রামে বৃদ্ধিযুক্ত হয়, তাহার যন্ত্রণা ঝটিকাময় আবহাওয়ায় আসে। যন্ত্রণা আহারে এবং উত্তাপে উপশমিত হয়। ঝড়ের পূর্বে দাতে যন্ত্রণা। দাঁতের যন্ত্রণার সহিত কানে যন্ত্রণা, উত্তাপে উপশমিত হয়, রাত্রিকালে বাড়ে, ঠান্ডা পানীয়ে বাড়ে।

সামান্য আহারে উদর পূর্ণ বোধ হয় (লাইকো’)। শূন্য উদার। ঠান্ডা জল পান করার পর সবুজ বর্ণ তিক্ত বমন। পাকস্থলীতে নিমগ্নতাবোধ। আহারের পর পাকস্থলীতে চাপবোধ।

উদরের উপরদিকে বায়ুস্ফীতির ন্যায় যন্ত্রণা। দ্রুত চলিলে প্লীহাস্থানে সূচীবিদ্ধবৎ যন্ত্রণা। আহারের পর উদার মধ্যে গড়গড় করা এবং পূর্ণতাবোধ।

নরম মল নির্গত করিতেও যথেষ্ট কোঁথ দিতে হয়। অজীর্ণ ভুক্তদ্রব্যযুক্ত, পাতলা, বাদামীবর্ণ মল। আহারের পর, ফল খাওয়ার পর, ঠান্ডা ভিজা আবহাওয়ায়, ঝড়বৃষ্টির পূর্বে উদরাময়। ঝড়বষ্টির পূর্বে আমাশয়। মলদ্বারে দপদপ করে, মলদ্বারের টানবোধ জননাঙ্গ পৰ্য্যন্ত বিস্তৃত হয়।

মূত্রস্থলীতে টানিয়া ধরার ন্যায় যন্ত্রণা তৎসহ পুনঃপুনঃ মূত্রবেগ। ঠান্ডা লাগায়, ঠান্ডা পাথরের উপর বসিয়া থাকায়, অথবা গণোরিয়া চাপা পড়িয়া বাতগ্রস্ত রোগীদিগের অত্যন্ত ফুলাযুক্ত অন্ডকোষ প্রদাহ, ডান অন্ডটিই বিশেষভাবে আক্রান্ত হয়। বিশ্রামকালে রেতঃরজ্জুতে টানিয়া ধরার ন্যায় যন্ত্রণা, উত্তাপে ও সঞ্চালনে উপশম। ইহা বালকদের কোরল্ড রোগ আরোগ্য করিয়াছে। অন্ডকোষে অত্যন্ত চুলকানি। ঋতুস্রাব ঘনঘন ও প্রচুর। যোনির মধ্যে সৌত্রিক কোষের সৃষ্টি।

ঝড়বৃষ্টির সময়, বিশ্রামকালে বক্ষে বাতজ যন্ত্রণা। বক্ষে সঙ্কোচন বোধ। হৎপিন্ডে যন্ত্রণা। বাতজ বেদনায় গ্রীবা ও পৃষ্ঠের আড়ষ্ট ভাব। পৃষ্ঠদেশে বেদনা, ভিজা ঠান্ডা আবহাওয়ায় উহা বাহু পৰ্য্যন্ত বিস্তৃত হয়, বিশ্রামে বাড়ে।

গ্রীবাদেশে ও পৃষ্ঠের ছিন্নকর যন্ত্রণায় সে শয্যা ছাড়িয়া উঠিতে বাধ্য হয়।

ঝটিকাময় আবহাওয়ায় সকল অঙ্গপ্রত্যঙ্গে বাতজ ছিন্নকর যন্ত্রণা, ঝটিকার পূর্বে এবং বিশ্রামকালে বাড়ে, রাত্রিকালে বাড়ে, যন্ত্রণা প্রধানতঃ সম্মুখবাহু ও পদদ্বয়ে। অঙ্গপ্রত্যঙ্গের এবং সন্ধিগুলিসতে সঞ্চরণশীল যন্ত্রণা। অস্থি ও অস্থিবেষ্টে যন্ত্রণা। যন্ত্রণায় সে শয্যা ছাড়িয়া উঠিতে বাধ্য হয়। অঙ্গাদিতে পক্ষাঘাতিক যন্ত্রণা। পা দুইটির একটিকে অপরটির উপরে না চাপাইয়া ঘুমাইতে পারে না। মধ্যরাত্রির পর নিদ্রা হয় না। স্কন্ধসন্ধির যন্ত্রণা এত তীব্র হয় যে, বাহু নাড়ান যায় না কিন্তু তাহার যন্ত্রণা হাঁটিয়া বেড়াইলে উপশমিত হয়।

অপর নাম – রডোডেন্ড্রন ক্রাইসান্থাম (Rhododendrom Chrysanthum)

সাইবেরিয়ান রোজ (Siberian Rose)

রোজবে (Rosebay)

ইহা ইরিকেসী জাতীয় উদ্ভিদ। এর শুকনো পাতা ও কুসুমকলি ঔষধার্থে ব্যবহৃত হয়।

আমরা যখন বিভিন্ন ঋতুতে উপচয় যুক্ত ঔষধগুলির আলোচনা করছি, তখন এই ঔষধটির আলোচনা স্বভাবতঃই এখানে করা উচিত।

ডালকামারার মত এই ঔষধটিরও প্রবলতম চরিত্রগত লক্ষণ পাওয়া যায় এর উপচয়ে; এর লক্ষণগুলি হল “আর্দ্র ঝাবাতে বৃদ্ধি” (aggravation in wet story weather)। কিন্তু রডোডেড্রনের বৃদ্ধি বিশেষভাবে দেখা যায় ঝড়ের পূৰ্ব্বে, বিশেষতঃ বজ্রপাতসঙ্কুল ঝড়ের পূরে। ঝড় আরম্ভ হলে রোগী | কিছুটা ভাল বোধ করে। ঝড়বজের পূর্বে এই বৃদ্ধি শীতলতা বা আর্দ্রতার উপর মোটেই নির্ভরশীল নয়, কিন্তু কতকটা নির্ভর করে বায়ুমণ্ডলের বৈদ্যুতিক অবস্থার উপর। এই বিষয়ে ফসফরাস, নেট্রাম কাৰ্ব্ব ও সাইলিসিয়ার সঙ্গে রডোডেনের সাদৃশ্য আছে। আবার বিশ্রামে বৃদ্ধি ও সঞ্চালনে হ্রাস’ লক্ষণে রাসটাক্সের সঙ্গে এর সাদৃশ্য দেখা যায়। তবে রডোডেন্ডন যে বেদনা আর্দ্রকালে বাড়ে, তা অত্যন্ত গভীবুতর প্রদেশে অবস্থিত বলে মনে হয় এবং অস্থিবেষ্টে (periosteum) অনুভূত হয়। যেমন – দাঁতে; পুরো বাহুর হাড়ে ও টিবিয়াতে ইহা নিবদ্ধ থাকে। রাসটাক্সের বেদনা পেশী ও বন্ধনীতে (ligament) অনুভূত হয়। তবে রডোডেনের বেদনা যে কেবল অস্থিবেষ্টের ঝিল্লীতেই নিবদ্ধ থাকে, তা নহে। ইহ পেশী ও বন্ধনীও আক্রমণ করে; সুতরাং এই দুটি ঔষধের মধ্যে একটি নির্বাচন করা অনেক সময় কঠিন হয়ে পড়ে।

সুতরাং আমরা আকালের ঔষধের যে সম্পূর্ণ তালিকা পাই, তা হল – ডালকামারা, নেট্রাম সালফিউরিকাম, রডোডেন্ড্রন, রাসটক্সিকোডেড্রন ও নাক্স মস্কাটা (ক্যালকেরিয়া ফসফরিকায় – আর্দ্র ঠাণ্ডায় বিশেষতঃ বরফ গলার কালে বৃদ্ধি)।

২। অণ্ডকোষের সঙ্গে রডোডেনের বিশেষ সম্বন্ধ আছে বলে মনে হয়। এর ক্রিয়ায় অণ্ডকোষ স্ফীত হয়, উহাতে ধেৎলে যাওয়ার মত বা টেনে ধরার মত বেদনা drawing contusive pain) জমে, সেই বেদনা সময়ে সময়ে উদর ও উরু পর্যন্ত সম্প্রসারিত অণ্ডকোষ দ্বয়ের অত্যন্ত স্পর্শ সংচেত্যতা থাকে, স্পর্শ সহ্য হয় না। অণ্ডকোষের লক্ষণে অরাম মেটালিকাম, ক্লিমেটিস, পালসেটিলা, আর্জেন্টাম মেটালিকাম ও স্পঞ্জিয়ার সঙ্গে বুনেডেনের অত্যন্ত সাদৃশ্য আছে।

৩। উপদংশমূলক অণ্ডরোগে বিশেষতঃ পাবদের অপব্যবহার হয়ে থাকলে, অরাম; প্রমেহ যাব বিলুপ্ত হয়ে রোগ জন্মালে, ক্লিমেটিস অথবা পালসেটিলা, এবং বাতজনিত হলে রডোডেন্ড্রন উপযোগী। তবে রোগীর সমস্ত লক্ষণের প্রতি লক্ষ্য রেখেই ঔষধের ব্যবস্থা করা কর্তব্য।

About The Author

M.D (AMCC, Kolkata, India) M.M (B.M.E.B) D.H.M.S (B.H.B)

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!